[gtranslate]

সোনা,গবাদি পশু বন্ধক রেখে পাওয়া যাবে ব্যাংক ঋন-


ডেস্ক রিপোর্ট
প্রকাশের সময় : এপ্রিল ৮, ২০২২, ১২:০৩ পূর্বাহ্ণ / ২০৫
সোনা,গবাদি পশু বন্ধক রেখে পাওয়া যাবে ব্যাংক ঋন-

ছবি- সংগৃহীত

গবাদি পশু ,সোনা,মৎস্য খামার,বন্ড,কৃষিপন্য,মেধাসত্বসহ বিভিন্ন শিহাবক সম্পত্তি বন্ধক রেখে ব্যাক থেকে ঋন নেওয়ার বিধান রেখে সুরক্ষিত লেনদেন(অস্হবর সম্পত্তি)আইন ২০২২ এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

গত বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রীসভার বৈঠকে এই আইনের খসড়া অনুমোদন জেতা হয়।পরে সচিবালয়ের বৈঠকের আলোচিত বিষয়গুলো সাংবাদিকদের ব্রিফ করেন,মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রীপরিষদ সচিব বলেন,এটি নতুন আইন আমরা ব্যাংক থেকে যে নতুন ঋন দিই,তার পরিবর্তে ইকুইটি দিতে হয়,স্হাবর সম্পত্তি বা ক্যাপিটাল ইকুইপমেন্ট।এখন আর্অথিক প্রতিষ্ঠান বিভাগ থেকে সম্পত্তিকে অস্থাবর হিসেবে দেওয়ার জন্যে একটি প্রস্তাব আনা হয়েছে।

মন্ত্রীপরিষদ সচিব আরো বলেন,এখন থেকে অস্থাবর সম্পত্তির বিপরীতেও ঋন নেওয়া যাবে।নিবিন্ধিত কোম্পানির শেয়ার সার্টিফিকেট,খনিজ ও মৎস্য সম্পদ,গবাদি পশু অস্থাবর সম্পত্তি হিসেবে নির্দিষ্ট করা হয়েছে।মধ্যম ও ক্ষুদ্র ঊদ্যেক্তাদের বন্ধক দেওয়ার মত কোন স্হাবর সম্পত্তি থাকে না।তারা যেন তাদের অস্থাবর সম্পত্তি জমা রেখে খন নিয়ে বিনিয়োগ করতে পারে,স জন্যে এই ব্যবস্হা করা হয়েছে।